শনিবার, ০৮ মে ২০২১, ০৭:২৪ অপরাহ্ন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশ্ন আর কত দিন অপেক্ষা করতে হবে,

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশ্ন আর কত দিন অপেক্ষা করতে হবে,

বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র ভারত প্রায় ১৩০ কোটি মানুষের বাস। দেশটিতে রয়েছে প্রায় শতাধিক ভাষা।
এমন একটি দেশে জাতিসংঘের নীতিনির্ধারণী পর্যায়ে না থাকায় ক্ষোভ ঝাড়লেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

আর কত দিন আমাদের অপেক্ষা করতে হবে? আর কত দিন জাতিসংঘে সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ার বাইরে থাকবে ভারত?
জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রশ্ন রাখলেন ঝাড়লেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে শনিবার (২৬ সেপ্টেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেওয়া ভাষণে এ প্রশ্ন তোলেন দেশটির প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী।

 

‘জাতিসংঘে সংস্কার প্রয়োজন এবং ভারত সেই সংস্কারের দিকে তাকিয়ে আছে।
বক্তব্যে তিনি জাতিসংঘের সংস্কার চেয়ে বলেন, ১৯৪৫ সালের তুলনায় বিশ্ব অনেক বদলে গেছে। সে সময়ের তুলনায় এখনকার সমস্যা ও সমাধান পুরোপুরি ভিন্ন। আমাদের বর্তমান ও ভবিষ্যৎও ভিন্ন। আন্তর্জাতিক সম্প্রদায় এখন একটি প্রশ্নের মুখোমুখি। আর তা হলো, ১৯৪৫ সালের জাতিসংঘ কি এখনো প্রাসঙ্গিক?চীনের সঙ্গে সীমান্ত সংঘাতের মধ্যে মোদীর এমন প্রশ্ন নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ পাওয়ার দাবিকে আরও জোরালো করবে বলে ধারণা।

 

জাতিসংঘের বিভিন্ন মিশনে ভারতের অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, আমরা যখন দুর্বল ছিলাম, তখন গোটা বিশ্বের জন্য সমস্যা তৈরি করিনি। যখন শক্তিশালী হয়েছি, তখনও আমরা গোটা বিশ্বের কাছে বোঝা হয়ে উঠিনি। ভারত জাতিসংঘের শান্তি মিশনে সেনা পাঠিয়েছে এবং সবচেয়ে বেশি সেনা হারিয়েছে বলে দাবি প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর।‘জাতিসংঘ এবং ভারতের মূল আদর্শ এক সুরে বাঁধা। বসুধৈব কুটুম্বকম (গোটা বিশ্বই আত্মীয়) এই মন্ত্র জাতিসংঘের সভায় বার বার উচ্চারিত হয়েছে। ভারতও সর্বদা গোটা বিশ্বের কল্যাণের কথাই ভেবেছে। ’

 

করোনা ভাইরাস মহামারির মোকাবিলা নিয়ে বলেন, করোনা ভাইরাস মহামারির বিরুদ্ধে বিশ্বকে আট–নয় মাস ধরে লড়তে হচ্ছে। এই যুদ্ধে জাতিসংঘ কোথায়? সংস্থাটির কার্যকরের কোনো সাড়াও মিলছে না বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

সর্বশেষ গত জুনে দেশটি আবারও নিরাপত্তা পরিষদের স্থায়ী পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়। এই মেয়াদের শুরু হবে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদই হলো সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন। বর্তমানে এ পরিষদের স্থায়ী সদস্য হলো- যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স এবং চীন। এই দেশগুলোর প্রতিটিরই ভেটো ক্ষমতা রয়েছে। ভারত অবশ্য এই পরিষদে সাত দফায় অস্থায়ী সদস্য হিসেবে ছিল।

 

 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কার্যক্রম স্থগিত করতে ‘বাধ্য হলো ভারতে ’
সংস্থাটি জানায়, ভারত সরকার দেশটিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সব ব্যাংক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করায় যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ভারতে তাদের কার্যক্রম স্থগিত করতে বাধ্য হয়েছে সংস্থাটি।

 

 

এক বিবৃতিতে জারি করে সংস্থাটি জানায়, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভারতের সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে সরকার । সব প্রচার ও গবেষণার কাজও বন্ধ রাখতে বাধ্য হয়েছে তারা । ফলে একরকম বাধ্য হয়ে সংস্থার সব কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। সেই সঙ্গে ভারতের সব কর্মীকেও আপাতত কর্মচ্যুত করতে বাধ্য হয়েছে সংস্থাটি।

 

 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করে বলেছে,‘আমরা যে মানবাধিকার নিয়ে কাজ করে যাচ্ছিলাম এবং ভারতে সরকারের কাছে যে প্রশ্ন উত্থাপন করেছিলাম তার উত্তর তারা দিতে চাচ্ছে না। দিল্লির দাঙ্গার বিষয়ে বা জম্মু ও কাশ্মীরে বাকস্বাধীনতা লঙ্ঘনের ঘটনায় আমাদের তদন্ত প্রতিবেদনের উত্তর না দিয়ে অন্য ব্যবস্থা নিচ্ছে ভারত সরকার। ’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2020
Desing & Developed BY NewsRush